জাতীয়

চট্টগ্রামে ফ্লাইওভা’রের পিলারে ফাটল, যানবাহন বন্ধ

চট্টগ্রাম নগরের বহদ্দারহাট ফ্লাইওভা’রের একটি পিলারে ফাটল দেখা দেওয়ায় নতুন চান্দগাঁও আবাসিক অংশে যান চলাচল বন্ধ করে দিয়েছে পু’লিশ।
সোমবার (২৫ অক্টোবর) রাত সাড়ে ১০টার দিকে চলাচল বন্ধ করে দেওয়া হয় বলে জানিয়েছেন, চান্দগাঁও থা’নার ভা’রপ্রাপ্ত কর্মক’র্তা (ওসি) মইনুর রহমান। তিনি বলেন, বহদ্দারহাট ফ্লাইওভা’রের নতুন চান্দগাঁও আবাসিক অংশে ওপরে ও নীচে যান চলাচল বন্ধ রাখা হয়েছে। তাদের প্রকৌশলীরা মঙ্গলবার (২৬ অক্টোবর) সকালে এসে করণীয় নির্ধারণ করবেন।

তবে অন্য পাশ দিয়ে চলাচল করা যাচ্ছে। কোনো ধরণে দুর্ঘ’টনা যাতে না ঘটে, তাই প্রাথমিকভাবে এই ব্যবস্থা। ফ্লাইওভা’র ব্যবস্থাপনায় দায়িত্বরতরা এসে বিষয়টি পরীক্ষা নিরীক্ষা করার পর সব কিছু স্বাভাবিক করে দেওয়া হবে। এ বিষয়ে জানতে সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামসের মুঠোফোনে যোগাযোগ করা হলে তাঁকে পাওয়া যায়নি। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নিজস্ব অর্থায়নে ১০৬ কোটি টাকা ব্যয়ে ফ্লাইওভা’রটি নির্মিত হয়। গত ২০১৩ সালের ১২ অক্টোবর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে ২০১২ সালের ২৯ জুন বহদ্দারহাটের এই নির্মাণাধীন ফ্লাইওভা’র থেকে ১৩০ ফুট দীর্ঘ কংক্রিটের গার্ডার ভেঙে পড়েছিলো। এছাড়া ওই বছরের ২৪ নভেম্বর গার্ডার ধসে অন্তত ১৩ জনের মৃ’ত্যুর হয়। পরে ফ্লাইওভা’রটির নির্মাণ কাজের তদারকির দায়িত্ব নেন সে’নাবাহিনী।

কাউন্সিলর মো. এসারুল হক বলেন, ফ্লাইওভা’রের যে র‌্যাম্পটি আবাসিকের মুখে নেমেছে সেখানে দুটি পিলারে ফাটল দেখা দিয়েছে। খবর পেয়ে আম’রা ঘটনাস্থলে আসি এবং রাত ১১টার দিকে পু’লিশের সহযোগিতায় দুই পাশে গাড়ি চলাচল বন্ধ করে দিই। ওয়াই টাইপের যে অংশ, সেখান থেকে আবাসিকের মুখ পর্যন্ত অংশেই মূলত গাড়ি চলাচল বন্ধ করে দেয়া হয়। সকালে (আজ) মেয়র মহোদয় প্রকৌশলীদের সঙ্গে বসে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন।

প্রসঙ্গত, ২০১৭ সালে নকশা পরিবর্তন করে র‌্যাম্পটা নামানো হয়েছিল। রাত দেড়টায় ঘটনাস্থলে শতশত মানুষ ভিড় করেছেন। তাদের চোখে-মুখে উৎকণ্ঠা, আতঙ্ক। সেখানে ফ্লাইওভা’রের নিচ থেকে ভাসমান দোকানগুলো সরিয়ে দেয়া হয়েছে। এদিকে ফাটলের খবর পেয়ে চান্দগাঁও ওয়ার্ড কাউন্সিলর মো. এসারুল হক এবং পূর্ব ষোলশহর ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল আলম ঘটনাস্থলে আসেন। সম্ভাব্য দুর্ঘ’টনা রোধে তারা সিএমপির সহযোগিতায় রাতে গাড়ি চলাচল বন্ধ করে দেন।

Related Articles

Close